প্রাণচাঞ্চল্যে ভরপুর নাট্যাঙ্গন

প্রাণচাঞ্চল্যে ভরপুর নাট্যাঙ্গন

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ষষ্ঠ তলায় মহড়াকক্ষের পাশে কতগুলো টুপি রাখা। সেগুলোতে ডোরাকাটা কাপড় লাগাচ্ছেন একজন। বুঝতে বাকি থাকে না, নতুন নাটকের প্রপস তৈরির কাজ চলছে। পাশেই মহড়াকক্ষ থেকে আসছে সংলাপের আওয়াজ।

একজন জানালেন, খুব শিগগির মঞ্চে আসছে নতুন একটি নাটক। এই নাটক মঞ্চায়িত হলে রিজওয়ান-এর মতো আবার দর্শকের ঢল নামতে পারে শিল্পকলায়। কৌতূহলী হয়ে জানতে চাই, কার নাটক? জানালেন সৈয়দ জামিল আহমেদ আবার মঞ্চে আসছেন নতুন নাটক দিয়ে। শহীদুল জহিরের জীবন ও রাজনৈতিক বাস্তবতা উপন্যাসকে মঞ্চে আনছেন তিনি। দেখতে চাই মহড়া। কিন্তু এই মুহূর্তে ঢোকা যাবে না। কড়া নির্দেশ আছে। অগত্যা যেতে হয় অন্য মহড়াকক্ষগুলোর দিকে।

সপ্তম তলার মহড়াকক্ষগুলোর কোনোটায় নাটকের মহড়া চলছে, কোনোটায় চলছে নাচের মহড়া। বছরের প্রথম মাস শেষ। দ্বিতীয় মাস শুরু হয়েছে মাত্র কদিন। এরই মধ্যে বেশ জমে উঠেছে নাট্যাঙ্গন। ফেব্রুয়ারি ও মার্চ ঘিরে বেশ সরগরম থাকে নাটকপাড়া। নতুন বছরে নতুন নাট্যকর্মী সংগ্রহ, নতুন মঞ্চনাটক তৈরি, ভাষার মাস ও মার্চ মাসকে ঘিরে উৎসব থাকে বেশ। এরই মধ্যে দেখা হয় নাট্যকর্মী সাইফের সঙ্গে। তিনি জানান, রাজশাহী থেকে অনুশীলন নাট্যদল এসেছে তাদের নাটকের প্রদর্শনী করতে। এই প্রদর্শনীটি হচ্ছে পরীক্ষণ থিয়েটার হলে।

পরীক্ষণ থিয়েটার হলে তখন অনুশীলন নাট্যদলের নাট্যকর্মীরা মহড়ায় ব্যস্ত। বুদেরামের কূপে পড়া নামে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মলয় ভৌমিক।

বছরের শুরুতে নতুন নাটক
বছরের শুরুতেই বেশ কয়েকটি নতুন নাটক আলোচনায় এসেছে। এর মধ্যে থিয়েটার আর্ট ইউনিটের অনুদ্ধারণীয় নাটকটির কথা বলা যায়। বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে এটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। গত জানুয়ারি মাসের প্রথম দিকে নাটকটির মঞ্চায়ন সাড়া জাগায় নাটকপাড়ায়। ফেব্রুয়ারি মাসের শুরু হলো অসাধারণ একটি প্রযোজনা দিয়ে। আইরিশ নাট্যকার স্যামুয়েল বেকেটের দ্বিতীয় কোনো নাটক প্রথমবারের মতো মঞ্চস্থ হলো বাংলাদেশে। ওয়েটিং ফর গডোর পর সম্প্রতি হ্যাপি ডেইজ নাটকের মঞ্চায়ন ঘটল এত দিন পর। শুভাশিস সিনহার নির্দেশনায় জ্যোতি সিনহার একক অভিনয়ে সাড়া জাগিয়েছে নাটকটি। প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের ৩৫ তম ব্যাচের শিক্ষার্থীদের সনদ বিতরণী অনুষ্ঠানে এসেছে আরও একটি নতুন নাটক। কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের খোয়াবনামা উপন্যাসকে মঞ্চে এনেছে তারা। এটি নির্দেশনা দিয়েছেন তৌফিকুল ইসলাম। বছরের শুরুতে আরও কয়েকটি নাটক মঞ্চে এসেছে। আরও কিছু নাটক আসার অপেক্ষায় আছে। বুদ্ধদেব বসুর আরও একটি গল্প অবলম্বনে লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) মঞ্চে আনছে নাটক আমরা তিনজন। এই নাটকে উঠে এসেছে ১৯২৭ সালের পল্টন এলাকা। একটি মেয়েকে ঘিরে তিন বন্ধুর প্রেম উঠে এসেছে নাটকটিতে। এ ছাড়া মার্চ মাসে আসতে পারে সৈয়দ জামিল আহমেদের নির্দেশনায় শহীদুল জহিরের জীবন ও রাজনৈতিক বাস্তবতা উপন্যাস অবলম্বনে নাটকটি। এমনটি জানাল নাটকটির আয়োজক প্রতিষ্ঠান স্পর্ধা সূত্র।

চলছে নাট্যকর্মী সংগ্রহ
বছরের শুরুতেই নাট্যকর্মী সংগ্রহে ব্যস্ত হয়ে পড়ে নাটকের দলগুলো। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঘুরে এ ধরনের নানা আবেদনসংবলিত ব্যানারের দেখা মেলে। এই মুহূর্তে নাট্যকর্মী সংগ্রহের বিজ্ঞপ্তি দেখা যায় মহাকাল নাট্য সম্প্রদায়, সুবচন নাট্য সংসদ, সংস্কার নাট্যদল ও নটনন্দন নাটকের দলগুলোর। বিভিন্ন নাট্যজনকে দিয়ে প্রশিক্ষণের পর কর্মশালার মাধ্যমে নতুন নাট্যকর্মী সংগ্রহ করে দলগুলো। মহাকাল নাট্য সম্প্রদায়ের দলপ্রধান মীর জাহিদ হাসান বলেন, ‘এটা একধরনের নতুনদের জায়গা করে দেওয়া। একটি দলকে গতিশীল রাখার জন্য নতুন নাট্যশিল্পীর বিকল্প নেই। একজন কেউ এলেই তাঁকে মঞ্চে উঠিয়ে দেওয়া যায় না। তৈরি করতে হয়। নতুনেরা এসে নিজেদের তৈরি করে।’

পালা-পার্বণ ও উৎসব
বছরের শুরুতেই পালা-পার্বণ ও দিবসকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের উৎসব বসে নাটকপাড়ায়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাঠে বসেছিল পিঠা উৎসব। সেখানে ছিল বাংলাদেশের লোকজ পরিবেশনাও। এ ছাড়া নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মদিনকে ঘিরে জানুয়ারি মাসের মাঝামাঝি ছিল অনুষ্ঠানমালা। এ ছাড়া ফেব্রুয়ারি মাসে ছিল আরণ্যক নাট্যদলের ক্রান্তির মাদল নাট্যোৎসব। আরণ্যকের বিখ্যাত দুটি নাটক সংক্রান্তি ও রাঢ়াঙ নিয়ে আয়োজিত হয় এই উৎসব। এ ছাড়া বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে জাতীয় পথনাট্যোৎসব অনুষ্ঠিত হয়। বইমেলার পাশেই সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চে মাসব্যাপী একুশে নাট্যোৎসব চলছে এখনো। বিভিন্ন নাট্যদল সূত্রে জানা গেছে, খুব শিগগির আরও কয়েকটি উৎসব দেখা যাবে নাটকপাড়ায়।

Spread the love